বিদ্যুৎ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ August ২০১৭

“প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিদ্যুৎ বিভাগ হতে অনুদান প্রদান”


প্রকাশন তারিখ : 2017-08-24

 

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে আজ বিদ্যুৎ বিভাগ ও এর অধীনস্থ দপ্তর, কোম্পানি সমূহ হতে সিএসআর ফান্ড ও কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের মূল বেতন প্রদান করা হয়েছে। ১৬ কোটি ৫৯ লক্ষ ৮১ হাজার ৩শত ৮১ টাকা ৮৭ পয়সার একটি চেক এ সময় প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যাদুর্গতদের পুনর্বাসনে সরকার সব রকমের পদক্ষেপ নিচ্ছে উল্লেখ করে এর পাশাপাশি তাদের দুর্ভোগ লাঘবে সহায়তা করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান। আজ সকালে তাঁর কার্যালয়ে বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কাছ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের জন্য আর্থিক অনুদানের চেক গ্রহণকালে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি চাই, আমাদের বিত্তশালীরা এই বন্যা দুর্গত মানুষের সেবায় পাশে দাঁড়াবে।’

 

চলমান বন্যার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ফসলের বেশ ক্ষতি হচ্ছে। রাস্তাঘাট ভেঙে যাচ্ছে। নদী ভাঙনে অনেক মানুষ নিঃস্ব হয়ে যাচ্ছে।

 

দুর্গত মানুষকে সব ধরনের সহায়তা দেয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যাদের জমিজমা চলে যাচ্ছে, ঘরবাড়ি চলে যাচ্ছে, তাদের ঘরবাড়ি তৈরি করে দেয়া হবে, তাদেরকে আবার পুনর্বাসন করা এবং পানি নামার সাথে সাথে তারা যেন চাষাবাদ করতে পারে- সে ব্যবস্থা করা।’ তিনি বলেন, সব ধরনের উদ্যোগ আমরা নিয়েছি, সব ধরনের ব্যবস্থা আমরা নিচ্ছি।

 

প্রাকৃতিক দুর্যোগ দেশে নিত্যনৈমিত্তিক ব্যাপার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্যোগ মোকাবেলা করেই আমাদের বাঁচতে হবে। বন্যা, খরা, জলোচ্ছ্বাস- এইসব প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করা, জানমালের ক্ষতি যাতে কম হয়, সে ব্যবস্থা নিতে হবে।’


তিনি বলেন, ‘আমাদের সরকার এ ব্যাপারে যথেষ্ট সজাগ, সকল প্রস্তুতি আমাদের নেয়া আছে।’ স্বজন হারাদের পাশে থাকায় তাঁর সার্বক্ষণিক প্রচেষ্টার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সব সময় চেষ্টা করি, যারা স্বজন হারায়, আপনজন হারায়-তাদের পাশে দাঁড়াতে। আমি এটুকু বলবো যে, আমি আছি, আমি দেখবো। কারো কোনো অসুবিধা যেনো না হয়, সেটা আমরা চেষ্টা করবো।


১৯৭৫-এর ১৫ আগস্ট ‘বাবা-মা’সহ পরিবারের ১৮ সদস্যকে হারানোর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্বজন হারানোর বেদনা যে কতো কঠিন, কতো নির্মম, সেটা আমার থেকে ভালো কেউ বোঝে না।

 

ত্রাণ তহবিলে অনুদান দেয়ায় ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই অনুদান দুর্গত মানুষের সহোযোগিতায় কাজে লাগবে।


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম ও ড তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রী নসরুল হামিদ, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ এ কে এম শহিদুল হক, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নাজিবুর রহমান, বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ ও আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মইনউদ্দিন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

 

(সহযোগিতায়: বাসস)


Share with :
Facebook Facebook