বিদ্যুৎ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ August ২০২০

ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে হবে: প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা


প্রকাশন তারিখ : 2020-08-16

মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা  ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছন,  ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে  বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে হবে।  ১৫ আগস্ট একদিকে যেমন শোকের দিন অন্যদিকে তেমনি নিজেদের সতর্ক রাখার দিন।  এদেশের মানুষের স্বার্থরক্ষার দিন।

বিদ্যুৎ বিভাগ কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবসের ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  তিনি বলেন, বঙ্গবন্ধু দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর অতি সাধারণ একটি লক্ষ্য দিয়েছেন। এ লক্ষ্য বাস্তবায়ন করতে পারলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন করা  সহজ হবে।  

 

 বিশেষ অতিথির বক্তব্যে, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বঙ্গবন্ধু আমাদের সাহসিকতার সাথে সবকিছুর মোকাবেলা করতে শিখিয়েছেন।  তার আত্মত্যাগ, শোষিত- বঞ্চিতদের জন্য কাজ করার মানসিকতা, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা, গরিব-দুখি মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করা, এগুলো আগামী প্রজন্মের জন্য শিক্ষণীয়। বঙ্গবন্ধুকে অধ্যায়ন করেই তারা দেশের জন্য কাজ করতে উজ্জীবিত হবে। স্বাধীনতা –মুক্তিযুদ্ধ- বঙ্গবন্ধুর ইতিহাস নিয়ে আরো গবেষণা প্রয়োজন।

প্রতিমন্ত্রী এ সময় আরো বলেন,  ঘাতকচক্র মিথ্যা দিয়ে সত্য কে দাবিয়ে রেখে ইতিহাস ধ্বংস ও বিকৃত করেছে বারবার। দেশি-বিদেশি ঘাতকচক্র বঙ্গবন্ধু হত্যা করে স্বাধীনতা বিরোধীদের রাষ্ট্রীয়ক্ষমতায় আসীন করে দেশকে অন্ধকারাচ্ছন্ন করে রাখে। পরবর্তীতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়ায়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সাহসিকতার সাথে দেশকে নেতৃত্ব দিয়ে আমাদের আত্মমর্যাদা বৃদ্ধি করেছেন। মাথাপিছু আয় বৃদ্ধি, গড় আয়ু বৃদ্ধি, জিডিপি বৃদ্ধি, দারিদ্রের হার হ্রাস, যোগাযোগ অবকাঠামোর আধুনিকায়ন, কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, উদ্যোক্তা শ্রেণির বৃদ্ধি, সামাজিক বেষ্টনীর আওতা বৃদ্ধি, তথ্য ও যোগাযোগ খাতের ব্যাপক উন্নয়ন, শিক্ষার হার বৃদ্ধি বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করেছে। মানুষের জীবন যাত্রার মান উন্নত হয়েছে আর এভাবেই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে  বাংলাদেশ ধীরে ধীরে উন্নত দেশের দিকে ধাবিত হচ্ছে। প্রতিমন্ত্রী এ সময় যার যার ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করার উপর গুরুত্ব দেন।

বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদের সভাপতিত্বে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনের সঞ্চালনায় ভার্চুয়াল এই আলোচনা সভায় অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুর রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডাক্তার নুজহাত চৌধুরী সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।


Share with :

Facebook Facebook